Header Ads

জেএসসি পরীক্ষার পর কি করব? Ans by shahadat


শিক্ষার্থীদের জীবনের দ্বিতীয় পাবলিক পরীক্ষা হল jsc .এই পরীক্ষাটি আমাদের জীবনে তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না করলেও পরবর্তী ধাপে পৌঁছাতে একটা সহায়ক ভূমিকা পালন করে। পরীক্ষার সময় আমাদের সবারই চিন্তা থেকে যে, পরীক্ষার পর আমার অবসর সময় সঠিকভাবে ব্যবহার করা ।অনেকর চিন্তাধারা থাকে যে ,পরীক্ষার পর কম্পিউটার শিখবে, english, গণিত ,পদার্থ, হায়ার ম্যাথ প্রাইভেট  পড়বে ।কিন্তু যখন পরীক্ষা শেষ হয়ে যায় তখন আমরা এর কোন কিছুই বাস্তবায়ন করতে পারিনা । চলুন আজ আমরা আমাদের জেএসসি পরীক্ষার  পর কিভাবে সময় কাজে লাগাতে পারি সে সম্পর্কে আলোচনা করি ।

 আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমি আমার আমার সময় কে কোন কাজে ব্যয়  করতে পারি। যারা আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ,পরীক্ষার পর কম্পিউটার course complete করবো, আমি বলব না তাদের সিদ্ধান্ত ভুল ।কিন্তু আমরা এর জন্য পরবর্তীতে আরও অনেক সময় পাব ।তা ছাড়া এ সময় কম্পিউটার  শিক্ষা আমাদের জন্য এখনতেমন কোনো গুরুত্বপূর্ণ না । just basic যতটুকু প্রয়োজন ততটুকুই জানব ।তাই আমার মনে হয় যে  জেএসসি পরীক্ষার পর কম্পিউটার কোস না করলে ভাল হয়। এখন আমি যেটা করতে বলবো সময়টা এমনি এমনি ব্যয় না করে ভবিষ্যতের জন্য   ভাবা ।তাই আমাদের উচিত যারা এসএসসিতে বিজ্ঞান বিভাগে পড়তে চাই তারা এখন থেকে বিভিন্ন কঠিন বিষয়গুলোর প্রতি নজর দেয়া হয়। এখন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হল ssc. এই পরীক্ষা ফলাফলে আমাকে বলে দেবে আমার পরবর্তী ভবিষ্যতে কি হবে, এবং কোথায় আমি পড়তে পারব । আমি যদি এসএসসিতে একটা ভাল রেজাল্ট করতে পারি, তাহলে একটা ভালো কলেজে পড়তে পারব ।আর যদি একটা ভাল কলেজে পড়ি তাহলে ইউনিভার্সিটিতে পড়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে। এবং আমাদের উজ্জ্বল ভবিষ্যৎ হাত ছানি দিবে।তাই আমাদের এসএসসি পরীক্ষার্থী বিশেষ নজর দিতে হবে। আর বর্তমান সময়ে english একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা যারা english একটু দুর্বল তারা এই সময়ে আমাদের ইংরেজী টাকে একটু শক্ত করে নিব ।যাতে আমাদের পরবর্তীতে তেমন কোনো সমস্যার সম্মুখিন হতে হয়। তাই কোন ভাল ইংলিশ টিচার এর শরণাপন্ন হওয়া এবং তার কথামত ইংরেজি চর্চা  করা । কিন্তু আমাদের অনেকের মনে হতে পারে যে, আমাদের হাতে এখন অনেক সময় আছে। কিন্তু আসলে না, প্রকৃতপক্ষে কোন সময় নেই। আমরা যদি এখন মনে করে যে ,আজ নয় কাল, কাল নয় পরশু কাজটা করব ।তাহলে আমরা কোনদিনই করতে পারব না। তাই আমাদের উচিত আজ থেকে নয় ,এই মুহূর্ত থেকে শুরু করে । আশা করব আপনারা আপনাদের পরীক্ষার পরবর্তী সময়টাকে যথাযথভাবে ব্যবহার করবেন। আর একটা কথা মনে রাখবেন আজ যদি আপনি সময় কে অবহেলা করেন, তাহলে সময়েও একদিন আপনাকে অবহেলা করবে।


 আপনার যদি আমার কাছ থেকে আরো কিছু জানা থেকে তারা আমাকে কমেন্ট করে জানাতে পারেন।

কোন মন্তব্য নেই

Zemdega থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.