Header Ads

জীবনে কিভাবে সফল হবেন?




প্রথমত  সবার আগে পজেটিভ হতে হবে। জীবনে কখনো negativity কে জায়গা দেয়া না ।যে কোন ব্যাপারে আমরা যাই করি না কেন আমরা ইতিবাচকভাবে একটা জিনিসকে ভাববো । যেমন ধরেন আপনি বাজারে যাচ্ছেন এখন আপনি ভাবছেন যে  ,বাজারে ভালো মাছ পাব কিনা কিনা? না এখানে আমাকে ভাবতে হবে আমি ভালো মাছ পাব ,ইনশাআল্লাহ। সবার আগে আমাদের এই  পজেটিভ চিন্তাধারাটা থাকতে হবে ।আমার দ্বারা হবে, যেকোনো কাজ আমি পারব ,কখনো ভাববেন না যে ,আপনি পারবেন না। তাই আমাদেরকে যে কোন ব্যাপারে negative চিন্তাধারাকে বাদ দিতে হবে যখন আমরা মাঠে ক্রিকেট খেলি বা ক্যান্টিনে বসে তাস খেলি তখন যে আমরা ভাবি খেলায় জিততে পারবো কিনা বা আমি পরবর্তীতে টেক্কা পাবো কিনা। এটা একটা নেগেটিভ চিন্তাধারা। আমাকে ভাবতে হবে আমি  পাব ।তাই আমার মনে হয় সর্বপ্রথম আমাদেরকে নেগেটিভ চিন্তা ধারা থেকে বেরিয়ে আসতে হবে এবং ইতিবাচক ভঙ্গিকে আমাদের জীবনকে দেখতে হবে ।জীবনে আমাদের অনেক নেগেটিভ ঘটনা ঘটে ।আমাকে দেখতে হবে এ নেগেটিভ ঘটনা কি আসলে একটা দুর্যোগ নাকি সামান্য একটি ঘটনা ।যেমন ধরেন একটা সুনামি এটা একটা দুর্যোগ ,আমার বাবা-মা মারা গেল ,এটা একটা দুর্যোগ। কিন্তু আজকে আমি একটা কোর্সে বা পরীক্ষায় ফেল করলাম এটা কোন দুর্যোগ না। এটা সামান্য একটা ঘটনা ।এজন্য প্রতিটি জিনিসকে পজেটিভলি দেখার মন মানসিকতা তৈরি করতে হবে । এটা কিন্তু আমাদের একদিনে হবে না। এবং সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশকরতে হবে ।এটা রপ্ত করার জন্য আমাদের প্রতিনিয়ত প্র্যাকটিস করতে হবে।

  দ্বিতীয়তঃ  যে কাজটা করতে হবে ,আমাদেরকে হতে হবে গ্রেটফুল । আমাদের অনেক মানুষকে অ্যাপ্রিশিয়েট করতে হবে এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হবেে । ধরেন আজকে যা আপনাকে ।একটু হেল্প করছে তাকে একটু অ্যাপ্রিশিয়েট  করি বা যিনি ভালো কাজ করতেছে তাকে একটু এপ্রিশিয়েট করলাম ।এমনকি যে আমার প্রতিদ্বন্দ্বী সে যদি আমার থেকে ভালো কাজ করে তা হলেও তাকেও appreciate করলাম বা বললাম তুমি অনেক সুন্দর কাজ করেছ ।মানুষকে appreciate করলেও নিজেও মানুষে empowr হওয়া যায়। অবচেতন হলে মানুষের মধ্যে একটা নেগেটিভ চিন্তা ধারা কাজ সুতরাং মানুষকে appreciate করতে হবে এবং মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে।


 তৃতীয়তঃ আমরা যে কাজটা করি সে কাজটা ধারাবাহিকভাবে করতে পারিনা । তাই আমাদের উচিত একটু একটু করে continue কাজ করা। যাই করি না কেন তা যেন আমাদের কাজ টা কোন  এলোমেলো মধ্যে ফেলে না দেয়। আপনি বিসিএস /HSCপরীক্ষা দিবেন  তার জন্য ধারাবাহিকভাবে কাজ করেন। এমনটা যদি হয় আমি একদিন সারাদিন পড়লাম কিন্তু পরের দিন তা ধরে রাখতে পারলাম না বা পরে সাতদিনে করতে পারলাম না । আমাদের এমনটা করা যাবে না । যা করব তাই একটু একটু করে প্রতিদিন করব। আমরা বিশ্ববিদ্যালয় চান্স পেতে চাই তাহলে আমাদের সেই ভাবে কাজ করতে হবে । বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই আমাদের সেভাবেই কাজ করতে হবে ।একটা বেসরকারী প্রতিষ্ঠানে কাজ করতে চাই আমাদের নিজেদেরকে সেভাবেই তৈরী করতে হবে ।একাজগুলো আমাদের ধারাবাহিকভাবে করতে হবে ।


চতুর্থতঃ অবশ্যই অবশ্যই আমাদেরকে বিনয়ী হতে হবে ।আজ আমার কাছে যে জিনিসটা আছে কাল হয়তবা আমার কাছ  সে জিনিসটাকে নাও থাকতে  পারে। তো আমাদেরকে বিনয়ী হতে হবে। আমরা যদি প্রত্যেক মানুষের সাথে বিনয়ীভাবে কথা বলে এবং তাদের associate করি তাহলে হয়তবা আমরাও একদিন অনেক মানুষের সাহায্য পাব। তাই আমাদের এই কাজটা করতে হবে ।এটা অনেক সহজ । আপনি দেখবেন যারাই পৃথিবীতে সফল হয়েছে তারা ছিল অনেক বিনয়ী । হুট করে অযাথা  কেউ সফল হয়নি ।

       তাই আমি মনে করি আমরা প্রত্যেক মানুষ যদি বিনয়ী ও সবকিছুকে পজেটিভলি এবং কোন কাজ প্রতিনিয়ত করতে থাকি তাহলে আমরা  সফলতা অর্জন করতে পারব....,...!!!! ইনশাআল্লাহ

যদি আপনাদের আমাদের এই লেখা ভালো লাগে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান

Join with us Facebook
  

কোন মন্তব্য নেই

Zemdega থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.